কাঁচের বোতলের পানীয় কেন বেশি সুস্বাদু?

কখনো কি খেয়াল করেছেন, অ্যালুমিনিয়ামের ক্যান বা প্লাস্টিকের পেট বোতলে থাকা কোমল পানীয় আর কাঁচের বোতলে থাকা কোমল পানীয় একই ব্র্যান্ডের হলেও তাদের স্বাদে পার্থক্য রয়েছে? বিশেষ করে কাঁচের বোতলে থাকা পানীয়টিতে ঝাঁঝ বেশি থাকে তা বোঝাই যায়। আসলেই কাঁচের বোতলে থাকা কোমল পানীয়ের স্বাদ আলাদা। আর এর পেছনে রয়েছে একটি বিজ্ঞানসম্মত কারণ।
কোমল পানীয় কোম্পানিগুলো দাবি করে, প্যাকেজিং এর উপর তাদের পানীয়ের রেসিপি পাল্টায় না। কিন্তু রেসিপি একই থাকলেও প্যাকেজিং এর উপাদান আলাদা হওয়ার কারণে স্বাদ আলাদা হয়। এ কারণেই অ্যালুমিনিয়ামের ক্যান, প্লাস্টিকের বোতল আর কাঁচের বোতলে পানীয়ের স্বাদ কিছুটা ভিন্ন। অনেকেই টের পান স্বাদের এই তারতম্য।
প্লাস্টিকের বোতল দিয়ে অ্যালুমিনিয়াম বা কাঁচের তুলনায় অনেক সময়ে কার্বন ডাই অক্সাইড বের হয়ে যেতে পারে। এ কারণে প্লাস্টিকের বোতলে রাখা পানীয়ের ঝাঁঝ চলে যায় দ্রুত।  কাঁচের বোতল বা অ্যালুমিনিয়ামের ক্যান থেকে এত দ্রুত কার্বন ডাই অক্সাইড বের হয় না। কখনো খেয়াল করেছেন, ফ্রিজে কয়েকদিন ফেলে রাখার পর লিটার বোতলে রাখা কোকের স্বাদ নষ্ট হয়ে গেছে? আরেকটি কারণ হলো, প্লাস্টিকে বোতল থেকে অ্যাসিটালডিহাইড নামের উপকরণটি পানীয়তে মিশে যায়, এতে স্বাদ ও গন্ধে প্লাস্টিকের উপস্থিতি বোঝা যায়।
এ কারণেই কাঁচের বোতলে থাকা পানীয় বেশি ‘ফ্রেশ’ লাগে, কারণ তাতে কার্বন ডাই অক্সাইড তথা ঝাঁঝ বেশি। তবে একটা সমস্যা হলো কাঁচের বোতল বেশি দামী, এতে খুব বেশি পানীয় থাকে না। তবে আপনি অ্যালুমিনিয়াম ক্যানও কিনতে পারেন, এতেও ঝাঁঝ বেশি থাকে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *