ভোটকেন্দ্রে যেসব জিনিস নিয়ে যাবেন ভোটার

রাত পোহালেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনের সব প্রস্তুতি শেষের পথে। ইতোমধ্যে গ্রামের ভোটাররাও ঢাকা ছেড়েছেন। ভোটকেন্দ্রে ভোট দিতে যাওয়ার আগে কিছু বিষয়ে লক্ষ রাখতে হবে। সঙ্গে রাখতে হবে জরুরি কিছু জিনিসপত্র। কী কী কাগজপত্র ভোটারের সঙ্গী হবে তা তুলে ধরা হলো।
ভোটের স্লিপ:
ভোট প্রদান করার জন্য অবশ্যই ভোটের স্লিপের প্রয়োজন পড়বে। অতএব ভোটকেন্দ্রে প্রবেশের আগে আপনাকে ভোটের স্লিপ সংগ্রহ করতে হবে। ওয়ার্ড কাউন্সিলর অফিস অথবা ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে আগে না পেয়ে থাকলে নির্বাচনে ভোট দিতে কেন্দ্রে প্রবেশের আগেও নিয়ে নিতে পারেন।
জাতীয় পরিচয়পত্র:
অনেকেই মনে করেন জাতীয় পরিচয়পত্র ছাড়া ভোট প্রদান করা যাবে না। এটা ভুল ধারণা। জাতীয় পরিচয়পত্র সঙ্গে না থাকলেও ভোট প্রদান করা যাবে। তবে ইভিএমে ভোট দিতে জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যাওয়াই উত্তম। তা না হলে আঙুলের ছাপ দিয়ে ভোট প্রদান করতে হবে।
ভোটারের সহযোগী:
ভোটার অসুস্থ বা শারীরিক প্রতিবন্ধী হলে ভোটকেন্দ্রে গিয়ে যাতে ঝামেলায় পড়তে না হয় সেই লক্ষে সহযোগী সঙ্গে নিতে পারবেন। তবে সেক্ষেত্রে সহযোগীর সাথে জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।
তবে ভোটকেন্দ্রে মোবাইল, ব্যাগ কিংবা বিস্ফোরক ও দাহ্য কোনও পদার্থ নিয়ে যাওয়া যাবে না। মোবাইল নিলেও তা বন্ধ রাখতে হবে।
বাংলাদেশের জাতীয় নির্বাচনে প্রথমবারের মতো ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ৬টি আসনে এবার ভোটগ্রহণ হবে।  ইভিএম ব্যবহৃত কেন্দ্রগুলো হলো-ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *